মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ফায়ার ফাইটার মেহেদী আজাদ ডুবুরি না হয়েও জিবনের ঝুঁকি নিয়ে পানির নিচ থেকে লাশ উদ্ধার করে আগামীকাল থেকে ৩দিন ব্যাপী লালন স্মরণোৎসব শুরু কুষ্টিয়ার ঝাউদিয়ায় দুই গ্রুপের ব্যাপক গোলাগুলি কুষ্টিয়ার দৌলতপুরে বজ্রপাতে নারীসহ চারজনের মৃত্যু কুষ্টিয়া আইলচারা ইউনিয়ন কৃষকলীগ নেতা কলম জোয়ার্দার এর খুটির জোর কোথায় শহিদ লেফটেন্যান্ট তানজিম ছারোয়ার নির্জন এর মৃত্যুতে মাননীয় প্রধান উপদেষ্টার শোকবার্তা মাগুরা ও ঝিনাইদহে সড়কে আট ঘন্টার ব্যবধানে নিহত -৫ কক্সবাজারের চকরিয়ায় যৌথবাহিনীর অভিযান পরিচালনা করার সময় লেফটেন্যান্ট তানজিম ছরোয়ার নির্জন (বিএ-১১৪৫৩) শাহাদাত বরণ করেছেন হাটশহরিপুর ফরাজিপাড়ায় বসতবাড়িতে লুটপাট’ থানায় অভিযোগ জনি হত্যা চেষ্টা মামলায় ০৩ পৌর কাউন্সিলর গ্রেফতার

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসির সমমান মর্যাদার দাবীতে কুষ্টিয়ায় মানববন্ধন

Reporter Name / ৫৬ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ২ জুন, ২০২৪, ১১:০৪ অপরাহ্ন

নিজস্ব প্রতিনিধি:-

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে জনপ্রিয় করার স্বার্থে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সদের বিএসসি (পাস) সমমান মর্যাদা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাস্তবায়ন করার দাবীতে কুষ্টিয়ায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। রোববার (২ জুন) সকালে শহরের কাঁটায় খানা মোড় এলাকায় পলিটেকনিক ইনস্টিটিউট চত্বরে ইনস্টটিউিশন অব ডিপ্লমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদশ (আইডিইবি) কুষ্টিয়া শাখার উদ্যোগে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন, বাংলাদশে (আইডিইবি) কুষ্টিয়া জেলা শাখার সভাপতি রফিকুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি বাদশা মামুনুর রশিদ রশিদ, সাধারণ সম্পাদক সেলিম রেজা, কাউন্সিলর জামাত আলী, কাউন্সিলর সামসুল হক, কাউন্সিলর সারোয়ার হোসেন, কাউন্সিলর শফিকুল আজম, দপ্তর সম্পাদক হাসানুর রহমান রনি, জন সংযোগ ও প্রচার সম্পাদক শাহ জামান, সদস্য ও শিক্ষক নেতা আজিজুর হক, সদস্য মুস্তাফিজুর রহমান, বাবুল’সহ শতাধিক ডিপ্লমা ইঞ্জিনিয়ার ও শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ এহেতেশাম রেজা’র মাধ্যমে শিক্ষামন্ত্রীর সমিপে স্বারকলিপি প্রদান করনে আইডিইবি কুষ্টিয়ার জেলা শাখার নেতৃবৃন্দ।
স্বারকলিপিতে উল্লেখ করা হয়, চতুর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তিগত ও বৈশ্বিক কর্মবাজারের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ মানবসম্পদ উন্নয়নে মাননীয় প্রধান জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে মূলস্রোতধারায় নিয়ে এসে এই শিক্ষা ভর্তির হার ২০৩০ সালে ৩০% ও ২০৪০ সালের মধ্যে ৫০-৬০% এ উন্নীতকরণের পরিকল্পনা নিয়েছেন।
সরকারের এই পরিকল্পনা বাস্তায়নে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্বুদ্ধকরণে বহুমাত্রিক কার্যক্রমের ধারাবাহিকতায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ১৫ এপ্রিল ২০২৪ তারিখে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বিএসসি (পাস) কোর্সের সমমানের মর্যাদা প্রদান করার বিষয়ে মতামত ও সুপারিশ দেয়ার জন্য ১০ সদস্যের একটি জাতীয় কমিটি গঠন করায় সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়। স্বারকলিপি আরো বলা হয়, বিএসসি ইঞ্জিনিয়ারগণ উচ্চ মাধ্যমিক উত্তীর্ণের পর ৪ বছর মেয়াদি বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং এবং মাধ্যমিক উত্তীর্ণের পর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণ ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করেন। এক্ষেত্রে সাধারণ শিক্ষার একাডেমিক পার্থক্য মাত্র উচ্চ মাধ্যমিকের ২ বছর। দেশের বিভিন্ন শিক্ষা কমিশন ও শিক্ষানীতি প্রণয় কমিটি বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং উভয় শিক্ষাকে উচ্চ শিক্ষাভুক্ত বা টারশিয়ারী শিক্ষা হিসেবে গণ্য করেছেন। বিএসসি ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার উভয়েই ইঞ্জিনিয়ার, যা রাষ্ট্রীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত। তাই কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার প্রতি শিক্ষার্থী ও অভিভাবকদের আকৃষ্ট করার জন্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি (পাস) সমমান মর্যাদা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাস্তবাায়ন করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কমনা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর